Tuesday, July 30, 2013

চাই সুশিক্ষা লাভের স্বাধীনতার নিশ্চয়তা


www.notundesh.com
২য় বর্ষ সংখ্যা ২৩, জানুয়ারী ০৫, ২০১১ বুধবার 

চাই সুশিক্ষা লাভের স্বাধীনতার নিশ্চয়তা  

মো. রহমত উল্লাহ্

শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই অধিকার থেকে যুগ যুগ বঞ্চিত হয়েছেন আমাদের পূর্বসূরিরা। সুশিক্ষার অধিকার আদায়ের জন্য অনেক আন্দেলন-সংগ্রাম করেছি আমরা ১৯৫২ এর ভাষা আন্দোলন এবং ১৯৬২ এর শিক্ষা আন্দেলনে পাকিস্তানি পুলিশের গুলিতে প্রাণ দিতে হয়েছে আমাদের।
স্বাধিকার প্রতিষ্ঠার জন্য উপস্থাপিত ১৯৬৬ এর দফা এবং ১৯৬৯ এর ১১ দফাতেও বিশেষ ভাবে যুক্ত ছিল শিক্ষার অধিকার আদায়ের দাবি। কাগজ-কলমসহ শিক্ষা উপকরণের উচ্চ মূল্যের প্রতিবাদে আমরা ফোঁসে উঠেছি বার বার। সুনিশ্চিত করতে চেয়েছি সবার অন্ন-বস্ত্রসহ সুশিক্ষার অধিকার। অনেক রক্তের বিনিময়ে স্বাধীন করেছি দেশ। প্রত্যাশা ছিল সুপ্রতিষ্ঠিত হবে আমাদের সকল নাগরিক অধিকার। সুশিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবে না আমাদের সন্তান। অথচ শিক্ষা যেন এখন আরো অনেক উচ্চ মূল্যের পন্য। এখানে চরম ভাবে বিদ্যমান ধনি দরিদ্রের পার্থক্য। তুলনামূলক ভাবে গ্রামের মানুষের অধিক অনটন এবং  সরকারি পৃষ্ঠপোষকতার ধারাবাহিক অভাবই এর প্রধান কারণ। সুযোগেই শহর কেন্দ্রিক ভাবে গজিয়ে উঠেছে হাজারো শিক্ষা-বাণিজ্যিক প্রতিষ্ঠান
অবশ্য এরই মধ্যে দুএকটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান যে হয়নি তা নয়। তবে নীতিহীন শিক্ষাব্যবস্থার কারণে তারাও সর্বাংশে দিতে পারেনি-পারছে না সঠিক শিক্ষা। প্রতিষ্ঠান ভালো মন্দ যা- হোক ভর্তির সযোগ পাওয়া মাত্রই অধিকাংশ ক্ষেত্রে গুনতে হয় ডোনেশন, উন্নয়ন-ফি, ভর্তি-ফি, সেসন-ফি, টিউশন-ফি, ইত্যাদি নামে মোটা অংকের অতিরিক্ত টাকা। বিভিন্ন স্কুল/ কলেজে সকল ফি এর পরিমান এত বেশি যে, প্রজাতন্ত্রের প্রথম শ্রেণীর একজন কর্মকর্তার নির্ধারিত বেতন-ভাতায় খেয়ে-পরে একটি সন্তানকেই যোগ্যতানুসারে কাঙ্খিত স্কুলে ভর্তি করানো অসম্ভব। পড়ার খরচ চালানো তো পরের কথা। শুধু প্রাইভেট বা বেসরকারি স্কুল/ কলেজ গুলোই নয়  বাংলাদেশ সেনা-বাহিনী, নৌ-বাহিনী, বিমান-বাহিনী, বি.ডিআর. , পুলিশ-সহ বিভিন্ন সরকারি, আধা-সরকারি স্বায়ত্ত শাসিত বোর্ড/ করপোরেশন/ প্রতিষ্ঠানের সরাসরি তত্ত্বাবধানে বিশেষায়িত ম্যানেজিং কমিটির মাধ্যমে পরিচালিত অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানেই পড়ার যোগ্যতা আমাদের অনেক সন্তানের থাকলেও পড়ানোর সাধ্য সাধারণ অভিভাবকের নেই। কোন রকম দায়সারা ভাবে ইংলিশ ভার্সন চালু করতে পারলে তো আর কথাই নেই। সে সকল প্রতিষ্ঠানের ধারে কাছে যাওয়াও মধ্যবিত্তের পক্ষে সম্ভব নয়।সরকারি প্রতিষ্ঠানে প্রতিষ্ঠিত পরিচালিত এমন একটি বিশেষায়িত প্রতিষ্ঠানের ১ম শ্রেণীর একজন (অনাবাসিক) শিক্ষার্থীকে গত ২০১০ সালে মোট জমা দিতে হয়েছে: ৬০ হাজার ৯৯০ টাকা। এহেন পরিস্থিতিতে অর্থাভাবে অনেক মেধাবি শিক্ষার্থী আজো বঞ্চিত হচ্ছে আধুনিক শিক্ষা লাভের অধিকার থেকে। আবার কেউ কেউ সস্তায়/ লিল্লায় নিয়ে নিচ্ছে কর্ম-বিমূখ শিক্ষা! বিভিন্ন মুখি বিশৃঙ্খল শিক্ষা অশিক্ষার কারণেই আজ এক জাতিতে শত দল
বাস্তবতা হচ্ছে, স্বাধীনতার চার দশকেও আমরা সর্বসাধারনের জন্য সুনিশ্চিত করতে পারিনি সুশিক্ষা লাভের স্বাধীনতা। মুক্ত হতে পারিনি নিরক্ষরতার অভিশাপ থেকে। এখনো সেই  কুসংস্কারে আচ্ছন্ন সুশিক্ষার অধিকার বঞ্চিত লাখ লাখ মানুষ। শিক্ষার অভাবে এখনো অনেকেই ছাড়তে পারেনি নেংটা পাগলের পিছু। রোগ-বালাই সারাতে ছুটে যায় ধূর্ত সাধক/ কবিরাজের কাছে। এখনো রয়ে গেছে সেই জিন-ভূতের আছড়। বন্ধ হচ্ছে না বাল্য বিবাহ। শুধু সঠিক শিক্ষার অভাবে আজো দেশ-বিদেশে সম্মানজনক কর্ম / মজুরি থেকে বঞ্চিত আমাদের লাখ লাখ নারি-পুরুষ। কাঙ্খিত গতি পায়নি-পাচ্ছে না আমাদের জাতীয় অগ্রগতির চাকা। আজো পূর্ণতা পায়নি আমাদের সার্বিক স্বাধীনতা

সঠিক সরকারি পদক্ষেপ ব্যতীত নিশ্চিত করা সম্ভব নয় সবার জন্য শিক্ষা। এজন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনার পাশপাশি নিতে হবে কিছু স্বল্প মেয়াদি জরুরি পদক্ষেপ। এখই শক্ত হাতে টেনে ধরতে হবে উর্ধ্বমূখি শিক্ষা ব্যয়ের লাগাম। নির্ধারন করে দিতে হবে বিভিন্ন ফি এর সর্বোচ্চ পরিমান। কঠোর ভাবে নিষিদ্ধ করে দিতে হবে ডোনেশনসহ বিভিন্ন অযৌক্তিক অর্থ আদায়। অমান্য করলে বাতিল করে দিতে হবে পাঠদানের অনুমতি। সেইসাথে সারা  দেশের সাধারন মানুষের দোর গোড়ায় সুপ্রতিষ্ঠিত করতে হবে পর্যাপ্ত মান সম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান। মনে রাখতে হবে, যেনতেন শিক্ষা প্রতিষ্ঠান এম.পি.. ভুক্ত করে তা সম্ভব হবে না কোন দিনই। বরং বাংলা মাধ্যমের পাশাপাশি প্রতিযোগিতামূলক বিশ্বের সর্ব ক্ষেত্রে আমাদের জাতীয় চেতনা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াবার উপযোগি নাগরিক-কর্মী তৈরির প্রয়োজনে দ্রুত বৃদ্ধি করতে হবে জাতীয় শিক্ষাক্রমের আওতায় উন্নত মানের ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান। ধনি দরিদ্র নির্বিশেষে সবার জন্য সুনিশ্চিত করতে হবে যথাযোগ্য সুশিক্ষা লাভের স্বাধীনতা।     
md.rahamotullah52@gmail.com

No comments:

Post a Comment