Saturday, August 24, 2013

জাতি গঠনে যোগ্য শিক্ষক



শনিবার | ২৪ আগস্ট ২০১৩ | ভাদ্র ১৪২০ | ১৬ শাওয়াল ১৪৩৪
Top of Form
জাতি গঠনে যোগ্য শিক্ষক
মো. রহমত উল্লাহ

শিক্ষাই জাতির মেরুদণ্ড। যে জাতি যত বেশি সুশিক্ষিত সে জাতি তত বেশি সুগঠিত, শক্তিশালী অগ্রগামী। সুশিক্ষিত জাতি গঠনের পূর্বশর্ত হচ্ছে সুযোগ্য শিক্ষক। সুযোগ্য শিক্ষক ব্যতীত সুশিক্ষিত নাগরিক তৈরি সম্ভব নয়। কিন্তু আমরা এই বাস্তব সত্য কতটা উপলব্ধি করতে পারছি, যেখানে আমাদের অধিকাংশ শিক্ষকের যোগ্যতা দক্ষতার মান বর্তমান বিশ্বের প্রায় সব দেশের তুলনায় অনেক নিচে। দীর্ঘদিন ধরে শিক্ষকদের আর্থিক সুবিধা কম এবং নিয়োগে বিভিন্ন কোটা সংরক্ষণসহ ব্যাপক অনিয়মই এর প্রধান কারণ। সুযোগ্য শিক্ষক সুশিক্ষার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে পারিনি বলেই আমরা তৈরি করতে পারিনি সুযোগ্য নাগরিক-কর্মী এবং নিশ্চিত করতে পারিনি দেশ জাতির কাঙ্ক্ষিত অগ্রগতি তথা সুখ-শান্তি।

যোগ্য শিক্ষক যোগ্য নাগরিক তৈরি করেন। শিক্ষক অযোগ্য হলে তারা কি অযোগ্য নাগরিক তৈরি করছেন না? জন্য যোগ্য শিক্ষক গঠন খুব জরুরি।
বিশেষভাবে লক্ষণীয়, অধুনা আমাদের শিক্ষাক্ষেত্রে বেশ কিছু অনুকূল পরিবর্তন সাধিত হলেও পর্যাপ্ত যোগ্য শিক্ষকের অভাবে কাঙ্ক্ষিত গতিতে এগিয়ে যেতে পারছি না আমরা। ব্যর্থতা শিক্ষকদের নয়, শিক্ষক নিয়োগকারীদের। এমনটি হতো না যদি আমাদের দেশপ্রেম দূরদৃষ্টি সদা জাগ্রত থাকত। শুধু প্রাথমিক নয়, মাধ্যমিক উচ্চশিক্ষাসহ কোনো পর্যায়েই এখন আর যোগ্যতার প্রশ্নে ছাড় দেওয়ার সুযোগ নেই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। তাই প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, উচ্চশিক্ষাসহ সর্বস্তরের সাধারণ, কারিগরি বিশেষায়িত সরকারি-বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সব অনিয়ম দূর করে আর্থিক সুবিধা বৃদ্ধি করে নিশ্চিত করতে হবে যোগ্যতার ভিত্তিতে সর্বাধিক যোগ্য শিক্ষক নিয়োগ। আর শুরুটা করতে হবে এখনই। কেননা, এর সুফল পেতে লাগবে অনেক দিন। 

 মো. রহমত উল্লাহ :শিক্ষক

No comments:

Post a Comment