Monday, April 21, 2014

পাবলিক টক শো-২ : বিষয় : জানমালের নিরাপত্তা

 ১২/১২/২০১৩
পাবলিক টক শো-২ : বিষয় : জানমালের নিরাপত্তা
 মো. রহমত উল্লাহ
ভোরের কাগজ : ১২/১২/২০১৩
ক: এই যে প্রত্যেক দিন আগুন দিয়া জ্বালাইয়া দিতাছে এতো এতো মানুষ, জ্বালাইয়া দিতাছে বাড়ি গাড়ি, তুইল্যা ফেলতাছে রেললাইন, কাইট্টা ফেলতাছে শত শত গাছপালা, এই গুলা কি কোনো মাইনষের কাম? এরা কিয়ের মুসলমান? কোনো মুসলমান কি পারে এইভাবে নিরীহ মাইনষের গায়ে পেট্রল দিয়া আগুন লাগাইয়া দিতে? কোন ইসলাম ধর্ম কায়েম করবো তারা?

খ: করবোডা কী? মিটিং মিছিল করতে গেলেই তো গুল্লি করে পুইলশে। মাইরা ফালায় পাখির মতন। তয় হেরা কি বইয়া থাকবো? যেয় যা পারে তাই করবো।
ক: অ, ভালা কথা। মাইনষের জানমাল জ্বালাইয়া দিবো। রাস্তা কাইট্টা ফালাইবো। অফিস পোড়াইয়া দিবো। মাইকিং কইরা বাড়িঘরে আগুন লাগাইয়া দিবো। হিন্দুগোর মন্দির ভাইঙ্গা চূইরা জ্বালাইয়া পুইড়া ছারখার কইরা ফালাইবো। বাসে পেট্রল বোমা মাইরা সব ভালা মানুষ জ্বালাইয়া ফালাইবো। লাইন তুইল্যা রেলগাড়ি ফালাইয়া দিবো। ফিরাইতে গেলে পুইলশের বন্দুক কাইড়া লইয়া যাইবো। পুইলশের মাথা ফাডায়া দিবো। পুলিশ মাইর খাইতে খাইতে মইরা যাইবো। হের পরেও কিছুই করতে পারবো না? রাবার বুলেট মারলেই পুইলশের দোষ? পাখির মতন মানুষ মাইরা ফালায়। রাবার বুলেট কি কোনো গুল্লি? এইগুলাইনরে আসল গুল্লি মারা দরকার। এইগুলাইনতো মানুষও না, পাখিও না। এইগুলা শকুন!
খ: এইসব তো সরকারের লোকেরাই করে। বিরোধী দলের দোষ দেয়। এই যে বিএনপির বড় বড় নেতা গুলাইন গ্রেপ্তার করছে, তারা কি গাড়িতে আগুন দিছিলো? যারা এইসব করে তারারে ধরে না কেন? হাতেনাতে ধইরা টিভিতে দেখাইতে পারে না? হেইডা করবো না। নিজেগোর লোক কি নিজেরা ধরবো? মানষ অহন আর অতো বেআক্কেল না। সবাই বোঝে।
ক: তারা কইয়া দিছে। তারা হরতাল অবরোধ ডাকলেই তো এইসব অয়। হরতাল ডাইক্যা মাইনষের বাড়িগাড়ি জ্বালাইয়া দেওয়া কি গণতন্ত্র? যার ইচ্ছা হরতাল করুক। যার ইচ্ছা কামকাইজ করুক। আরেকজনের কামকাইজে বাধা দেওয়া তো ঠিক না। চাকরি বাকরি কামকাইজ না করতে পারলে মাইনষে খাইবো কী? যারা হরতাল দেয় তারা তো খাওন দেয় না, যে মাইনষে ঘরে বইয়া বইয়া খাইবো। আর এই যে অবরোধ, এইডার অর্থ কী? জোর কইরা সবকিছু ঠেকাইয়া দিবা। এইডার নাম কি গণতন্ত্র? এইডা তো ডাইরেক সন্ত্রাসী কাম। এই অবরোধ যারা ডাহে তারারে আগে ধরার দরকার।
খ: আওমী লীগ কি কম হরতাল করছে? অবরোধ করে নাই? জ্বালাও পোড়াও করে নাই? যেই তত্ত্বাবধায়ক সরকারের লাগি আওমী লীগ এতো কিছু করলো হেইডা আবার বাদ দিলো কেন? জনগণ কি এই আইন বাতিল করতে ভোট দিছিলো? সারা জীবন ক্ষমতায় থাকার লাগি ভোট দিছিলো? মাইনষে কি কইছিলো তত্ত্বাবধায়ক বাতিল করো? এখন বোঝুক কেমন লাগে। ক্ষমতা ছাড়ে না কেন্ হাসিনায়? নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা দিয়া হেয় নাইম্মা গেলেই তো সব ঠা-া অইয়া যায়।
ক : ভালা কথা। কার কাছে দিবো ক্ষমতা? নিরপেক্ষ কেডা? ইমাম সাব? জি না। এইবার চিন্না ফালাইছি। যারা বক্তব্য মারে, তারা তো অনেক লেখাপড়া জানা লোক, তারা কি আসলে নিরপেক্ষ? এমন দশটা লোকের নাম কওতো, যাগোরে সবাই মানবো। তাইলে কিসের নিরপেক্ষ সরকার? নিরপেক্ষরা এতো ভালা অইলে নির্বাচন কইরা আবার খারাপ লোকদের হাতে ক্ষমতা দেওয়ার দরকার কী? নিরপেক্ষরাই চালাক। আর যারা রাজনীতি করে তারা সবাই জেল খাটুক আজীবন। তোমরা কি চাইতাছো খালেদারে বসায়া দিতো, আর রেজাকার দিয়া আওমী লীগ মাইরা সাফা করতা? আওমী লীগ হেইডা বোঝে না মনে করছো?
গ: আরে মিয়া, বাদ দেও এইসব রাজনীতি কথা। বোঝতাছি তো আমরা। মাইনষে কি কাম কাজে যাইবো না? ঘরে বইয়া থাকলে খাইবো কী? সরকারের তো অসুবিধা নাই। এক দলের নেতারা হরতাল অবরোধ দিয়া ঘরে বইয়া থাকবো। আরেক দলের নেতারা খালি বক্তব্য দিবো। আর আমরা মারামারি কইরা মরমু। এই দল না হয় ঐ দল ক্ষমতায় থাকবো। আমরা রাস্তার লোক রাস্তায়ই থাকুম। এতো কথা বুঝি না। মারামারি করে দুই দলের লোকেরা করুক। এই যে আগুনে পোড়া মানুষ গুলাইন হাসতাপালে মরতাছে, তারা কোন্ দলের? বাসে কইরা তারা কি মিছিলে গেছিলো? রেলগাড়িতে কি সব আওমী লীগের লোক যায়? মাইনষে শখ কইরা ঘরের বাইরে যায় এইরম হরতাল অবরোধে? তাগোরে মারতাছে কেন্? ক্ষমতার লোভে পাগল অইয়া গেছে সব! হেরা যা খুশি করুক। আমাগো নিরাপত্তা চাই। কাজকাম কইরা খাইতে চাই। এই যে বাড়াইছে, আর থামাইতে পারবো বইলা তো মনে অয় না! শুরুতে দমন করলে আইজ এই অবস্থা অইতো না। সরকার যদি মনে করে মাইনষে খালি বিরোধী দলের উপ্রেই ক্ষেপবো, হেইডা ঠিক না। এইডা তো কোন রাজনীতি না। সন্ত্রাস। যেই সরকার পাঁচ বছরেও সন্ত্রাস ঠেকাইতে পারে না, হেই সরকারের ক্ষমতায় থাকার দরকার কী? কী ভরসায় আবার তাগোরে ভোট দিবো মাইনষে?
অনেক অইছে। এখন মাগরিবের আজান দিছে। চলো নামাজ পড়তে যাই।
[উল্লিখিত বক্তব্যগুলো নরসিংদী জেলার সবুজ পাহাড় এলাকার বাসস্টপেজের টি-স্টলে প্রতিনিয়ত চলমান স্বাভাবিক বিতর্কের অংশ বিশেষ।]
মো. রহমত উল্লাহ্ : লেখক, শিক্ষক।
http://www.bhorerkagoj5.net/new/blog/2013/12/12/150170.php

No comments:

Post a Comment